Face Care Tips

ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান

আজকাল নারী-পুরুষ নিজের ব্যাপারে অনেক সচেতন। কোন পোশাকে ভালো লাগবে, কি করে নিজেকে আরো পরিপাটি লাগবে- এসব কম বেশি সবাই জানেন এবং মেনে চলেন কিন্তু তারপরেও বেশির ভাগ নারী-পুরুষেরই চোখে মুখে ক্লান্তি এবং বয়সের ছাপ। না চাইতেই চামড়ার ভাঁজ আর চেহারার গঠনে নানা রকম পরিবর্তন এসে গেছে। এর অন্যতম কারণ হলো খাদ্যাভাস। আমাদের খাদ্যাভাস ও খাবারে ভেজাল আমাদের ত্বকের ওপর নানাভাবে প্রভাব ফেলে। নিয়মিত সুষম ও সঠিক খাবার যেমন শরীরে প্র‍য়োজন ঠিক তেমনি ত্বকের যত্নে যতটা পারা যায় কেমিকেল এভোয়েড করা প্রয়োজন।

পাশাপাশি আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে যে চেহারায় ক্লান্তি বা বয়সের ছাপ ঢাকতে খাবারের সাথে নিয়মিত বাড়তি পরিচর্চা প্রয়োজন। অনিয়মিত এবং অপর্যাপ্ত খাবার বা অপুষ্টি আপনার শরিরে যেমন নানা রকম সমস্যা তৈরি করে ঠিক তেমনি ত্বকের যত্নটা নিতে হবে এখন থেকেই যাতে ভবিষ্যতে গিয়ে আফসোস না হয়। ঘরে থাকা নানারকম প্রাকৃতিক উপাদানের সাথে আরো বাড়তি দু চারটে উপাদান একসাথে মিলিয়ে ব্যবহারের মাধ্যমে নিজের ত্বককে বয়সের ছাপ থেকে দূরে রাখতে পারবেন সহজেই।

আপনাদের হাতের নাগালেই আছে অনেক প্রাকৃতিক উপাদান। শুধু আমরা জানিনা বলে অথবা আলসেমি করে কিম্বা ব্যস্ততার কারণে সে সব উপকরণ ব্যবহার করা থেকে সকলেই দূরে থাকেন।

অথচ দেখুন, আপনাদের প্রত্যেকের ঘরেই কম বেশি রয়েছে, কাঁচা হলুদ অথবা কারো কারো বাড়িতে রয়েছে সজনে গাছ অথবা রান্নাঘরের ভাড়ারে অনেক আইটেমের সাথে আছে গোলাপজল। এসব দিয়ে কিন্তু দিব্যি বানিয়ে নিতে পারেন আপনার প্রয়োজনীয় প্যাক। তবে দুই একটা উপকরণ কাছে না থাকলে আজই সংগ্রহ করুন। নীচের উপকরণগুলো দিয়ে আপনারা নিজেরাই তৈরি করতে পারেন নানা ধরণের প্যাক।

উপাদানঃ

গোলাপ গুড়া, কস্তুরি হলুদ গুড়া, মুলতানি মাটি, সজনে পাতা গুড়া, এ্যালো-অলিভ অয়েল।

ব্যবহার বিধিঃ

গোলাপ গুড়া+কস্তুরি হলুদ গুড়া+মুলতানি মাটি +সজনে পাতা গুড়া+গোলাপজল দিয়ে মিশিয়ে প্যাক হিসেবে ব্যবহার করতে হবে। রাতে ঘুমানোর আগে এ্যালো-অলিভ দিয়ে পুরো ফেইস ভালো করে ম্যাসাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *